অতিরিক্ত পর্ন দর্শনে কি ক্ষতি হতে পারে

অবসর সময়ে নিজেকে উষ্ণতার চরম শিখরে পৌঁছতে চান। অথচ কাছে কোনো সঙ্গীনি নেই। তাই সেমুহূর্তের সবচেয়ে কাছের সঙ্গী হিসাবে বেছে নেন বিভিন্ন পর্ন ওয়েবসাইটকে। কিন্তু বিভিন্ন ক্ষেত্রে দেখা গিয়েছে, অত্যধিক পর্ন দেখলে মস্তিস্ক থেকে শুরু করে দেহেও কিছু অদ্ভুত পরিবর্তন হয়ে থাকে। যা, পরবর্তীতে ব্যক্তিগত জীবনকে প্রভাবিত করে থাকে ভয়ঙ্করভাবে।

বেশি পর্ন দেখা কী ক্ষতিকারক? এই প্রশ্নের উত্তর খুঁজতেই গবেষণা শুরু করে ইতালির এক সনামধন্য বিশ্ববিদ্যালয়। আর দীর্ঘ গবেষণার পর যে তথ্য সামনে এল, তা জানার পর চোখ কপালে উঠবে অনেকেরই। বিশেষত যাদের প্রতিনিয়ত পর্ন দেখার অভ্যাস আছে, ‘পর্ন না দেখলে যাদের ঘুম আসে না’, তাদের জন্য এই গবেষণার ফল বিশেষ চিন্তার। ‘টাইমস অব ইন্ডিয়া’ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ওই গবেষণায় দাবি করা হয়েছে, মাত্রারিক্ত পর্ন দেখার ফলে পর্নে আসক্ত ব্যক্তি ক্রমশ ‘সেক্সুয়াল অ্যানোরেক্সিয়া’র দিকে ঝুঁকতে পারেন। সোজা ভাবে যাকে বলা হয় যৌন অনাক্রম্যতা। তাছাড়াও হতে পারে উদ্বেগ ব্যাধিও। তবে অনেক চিকিৎসকেই মনে করছেন এই গবেষণা একপেশে এবং এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। গবেষক ডঃ নিকোল প্রস যেমন বলছেন পর্ন দেখার কারণে স্বাভাবিক যৌনতায় কোনও রকম সমস্যা হওয়ার কিছু নেই।

কানাডার একটি গবেষণার দাবি, যারা তুলনামূলক বেশি পর্ন দেখতে পছন্দ করেন তাদের মধ্যে লিঙ্গ সাম্যতার বিষয়টি বেশি করে কাজ করে। শুধু তাই নয়,  ‘টাইমস অব ইন্ডিয়া’ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ওই গবেষণায় এও বলা হয়, যারা পর্ন দেখতে পছন্দ করেন তাদের মধ্যে যৌন হিংসার বিষয়টিও তুলনায় কম কাজ করে, অন্যদের ক্ষেত্রে যেটা ভয়াল রূপ ধারণ করলেও করতে পারে। আবার এই মতের উল্টো দিকও দেখিয়েছেন অনেকে। গবেষকদের কেউ কেউ বলছেন, যে পুরুষরা ‘হার্ডকোর পর্ন’ দেখতে অভ্যস্ত তাদের মধ্যে লিঙ্গ বৈষম্য মূলক আচরণেরও প্রভাব বিস্তার করে।

গবেষণা বলছে, এই প্রবণতা ভয়ঙ্করভাবে আপনার স্মৃতিশক্তির উপরে প্রভাব ফেলে। অনেক সামান্য বিষয়ই আপনার মাথা থেকে বেরিয়ে যেতে পারে। কারণ পর্ন যে পরিমাণে আপনার স্নায়ুকে নিয়ন্ত্রণ করে এবং তার উপরে চাপ সৃষ্টি করে চলে, তাতে স্মৃতির ক্ষতি হতে পারে।

পর্ন-দর্শন সবার থেকে আগে প্রভাব ফেলে মস্তিস্কের উপরে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের নিউরোসাইকাট্রিস্ট ডাক্তার ভ্যালেরি ভুন জানাচ্ছেন, অতিরিক্ত পর্ন মস্তিস্কের উপরে এমন প্রভাব ফেলে, যা ড্রাগ অ্যাডিকশনের থেকে কোনও অংশেই কম নয়।

Leave a Reply

Translate »