শুরু হলো ৯ দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

পৌষের শেষ বেলায় শীতের আমেজের সঙ্গেই ঢাকা মাতবে চলচ্চিত্র উৎসবে। আজ ১০ জানুয়ারি শুরু হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯’। নয় দিনব্যাপী এই উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। জাতীয় জাদুঘরের মূল অডিটোরিয়ামে বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই আয়োজনের ইতি টানা হবে।

রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত ৯ দিনব্যাপী এই উত্সবে ঢাকার ৭টি ভেন্যুতে প্রদর্শিত হয় ৭৪টি দেশের মোট ২২০টি চলচ্চিত্র। এরমধ্যে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেন্ডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগে চলচ্চিত্রগুলো দেখানো হয়।

বিভিন্ন দেশ থেকে ৯৫ জন প্রতিনিধি অংশ নেন এবারের উৎসবে। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’—প্রতিপাদ্যে চলে এবারের উৎসব।

এবার উৎসবের ৭০ মিনিটের বেশি চলচ্চিত্রের সংখ্যা ছিল ১১৭টি এবং স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১০৩টি। বাংলাদেশের চলচ্চিত্র ছিল ২৬টি, যার মধ্যে ১৮টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং ৮টি পূর্ণদৈর্ঘ্য। জাতীয় জাদুঘরের মূল অডিটোরিয়াম ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হল ও বসুন্ধরা সিটি স্টার সিনেপ্লেক্সে এবারের উত্সবের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *