রহস্যজনক ভাইরাস ছড়াচ্ছে চীনে, অসুস্থ ১৭০০

গত কয়েক দিন ধরে চীনে ছড়িয়ে পড়েছে রহস্যজনক ভাইরাস। এতে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছেন দেশটির শত শত নাগরিক।

এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে দুজন মারা যাওয়ার খবর বলা হলেও মৃতের সংখ্যা আরও বেশি বলে ধারণা করছেন সে দেশের নাগরিকরা।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে পাওয়া খবর অনুযায়ী, এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ১৭০০ জন। তবে প্রকৃতপক্ষে এই সংখ্যা আরও বেশি বলে ধারণা করছেন বিশেষজ্ঞ অধ্যাপক নেইল ফার্গুসন।

নতুন এ ভাইরাসটি নিয়ে গবেষণা করা অধ্যাপক নেইল ফার্গুসন বলেন, এই ভাইরাসের সঙ্গে প্রাণঘাতী রোগ সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) মিল রয়েছে। তাই এ বিষয়ে বিজ্ঞানীরা উদ্বিগ্ন।

নতুন ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এর মাধ্যমে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো চারজন। তবে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি দেশটিতে দ্রুত ছড়িয়ে পড়ছে, যা মানুষের মাধ্যমে ছড়াচ্ছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

স্থানীয় সময় মঙ্গলবার ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। ৮৯ বছর বয়সী ওই ব্যক্তি ভাইরাসটির সন্ধান পাওয়া চীনের কেন্দ্রীয় হুবেই প্রদেশের উহান শহরের বাসিন্দা ছিলেন। এদিকে ভাইরাসটিতে বেইজিং এবং সাংহাইয়ে দুই শতাধিক ব্যক্তির আক্রান্ত হওয়ার তথ্য জানা গেছে। লক্ষণে নিউমোনিয়ার মতো এ ভাইরাসটি করোনা ভাইরাসের নতুন ধরণ।

চীনের জাতীয় স্বাস্থ্য বিভাগ সোমবার নিশ্চিত করেছে, গুয়াংডং প্রদেশে নতুন ভাইরাসে যে দুইজন আক্রান্ত হয়েছেন তাদের শরীরে মানুষের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়েছে।

অপর এক বিবৃতিতে উহান পৌর স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ভাইরাসে এখানে অন্তত ১৫ স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

এ ভাইরাসের কারণে সকল এয়ারপোর্টে নেয়া হয়েছে জোরদার ব্যাবস্থা। থারমো চেকআপসহ নানান পরীক্ষা করে তবে ছাড়া হচ্ছে যাত্রীদের।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে এই ভাইরাসের অস্তিত্ব শনাক্ত করা হয়। শহরটির সামুদ্রিক খাবার বিক্রির একটি বাজার থেকে সর্বপ্রথম ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। শহরটি এক কোটি ১০ লাখ মানুষের বসবাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *