বিসিবি সূত্রে জানা গেছে শ্রীলঙ্কা সফরে ২ চমক

0
213

আসন্ন সিরিজ নিয়ে বাংলাদেশের ব্যাটসম্যানরা আসলে কে কতটা প্রস্তুত এ নিয়ে দেখা দিয়েছে চরম অনিশ্চয়তা। মাহমুদউল্লাহ রিয়াদ ইনজুরিতে, সাকিব আল হাসান হজ করতে যাবেন, লিটন কুমার দাস বিয়ে নিয়ে ব্যস্ত। শ্রীলঙ্কা সফরে তিন ক্রিকেটারের অনুপস্থিতিতে সামান্য হলেও চিন্তিত বিসিবি। যদিও বিসিবির দাবি ইতোমধ্যে সাকিব-লিটনের বিকল্প খুঁজে পেয়েছে তারা। তারপরও মাহমুদউল্লাহর ইনজুরি, তামিমের ফর্মহীনতায় একেবারেই নির্ভার থাকতে পারছে না টিম ম্যানেজমেন্ট।

মাশরাফি বিন মর্তুজাকে অধিনায়ক করেই আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য ১৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে অনুমেয়ভাবেই নেই সহ-অধিনায়ক সাকিব আল হাসান। এ ছাড়া রয়েছে ২ চমক। বিশ্বকাপ মিশন শেষ হতে না হতেই শ্রীলঙ্কার সঙ্গে ওয়ানডে সিরিজের জন্য প্রস্তুত হতে হচ্ছে টাইগারদের।

কাঁধের চোট নিয়েই খেলেছেন বিশ্বকাপের কয়েকটি ম্যাচ। তার ওপর পায়ের পেছনের মাংসপেশিতে চোট পাওয়ায় এজবাস্টনে খেলতে পারেননি ভারতের বিপক্ষে ম্যাচটা। পুরোপুরি ফিট না হয়েও পাকিস্তানের বিপক্ষে খেলায় চোট আরও বেড়েছে। লন্ডন থেকে দেশে ফেরার দিনও খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে দেখা গেছে। বাংলাদেশের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদের কথা। বিসিবি সূত্রে জানা গেছে, তিন সপ্তাহের আগে মাঠে ফেরা হবে না মাহমুদউল্লাহর। এর মাঝে চিকিৎসা, বিশ্রাম, পুনর্বাসন-প্রক্রিয়া এবং স্কিল ট্রেনিং করেই কাটবে রিয়াদের দিন।

এ দুজনের বদলে শ্রীলঙ্কা সফরের দলে ডাকা হয়েছে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম ও আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান এনামুল হক বিজয়কে। সাম্প্রতিক পারফরম্যান্সের কারণেই স্কোয়াডে সুযোগ পেয়েছেন এ দুজন।

বিশ্বকাপে যাওয়ার আগেই নিজের বিয়ের জন্য ছুটি চেয়ে রেখেছিলেন লিটন। যা মঞ্জুর করেছে বোর্ড। আগামী ২৮ জুলাই বিয়ের বন্ধনে আবদ্ধ হবেন এ ড্যাশিং ব্যাটসম্যান। তার অনুপস্থিতিতে কপাল খুলেছে আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান এনামুল বিজয়ের।

আফগানিস্তান এ দলের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচে ১২১ রানের অপরাজিত ইনিংস খেলে নিজের দাবিটা বেশ জোরালো করেছেন এনামুল।  সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক সেঞ্চুরিতে আসরের ষষ্ঠ সর্বোচ্চ ৫৫২ রান করেছিলেন তিনি। এ ছাড়া অন্যদিকে দীর্ঘদিন ধরেই ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্স করে আসছেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। নিয়মিত রয়েছেন টেস্ট দলেও। তবে সে অর্থে ওয়ানডে ক্রিকেটে সুযোগ পাচ্ছিলেন না তিনি। এবার সাকিব আল হাসান না থাকায়, স্কোয়াডের একমাত্র বাঁ-হাতি স্পিনার হিসেবে সুযোগ পেয়েছেন তাইজুল।

সাকিব এবং লিটন দলের সঙ্গে শ্রীলঙ্কা যাচ্ছে না। তাই আমরা বিজয় ও তাইজুলকে নিয়েছি। ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন ধরে ভালো করছে বিজয়। এ ছাড়া সাকিবের জায়গায় আমাদের একজন বাঁ-হাতি স্পিনার প্রয়োজন ছিল। তাই তাইজুলকেই নেওয়া হয়েছে। ১৪ সদস্যের দলে বিশ্বকাপ স্কোয়াডে থাকা আবু জায়েদ রাহীকে রাখা হয়নি।

শ্রীলঙ্কা সফরের স্কোয়াড:
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম এবং এনামুল হক।

আগামী ২০ জুলাই দেশ ছাড়বে টাইগাররা। ২৬, ২৮ ও ৩১ জুলাই কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে তিন ম্যাচের সিরিজটি খেলবে বাংলাদেশ দল। এর আগে ২৩ জুলাই রয়েছে একমাত্র প্রস্তুতি ম্যাচ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here