খেলাধুলা

দাবানালে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য মাঠে ফেদেরার,নাদালরা

২০ জানুয়ারি শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেন। তার আগে ১৫ জানুয়ারি খেলবেন প্রদর্শনী ম্যাচ।অস্ট্রেলিয়া দাবানলে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে প্রদর্শনী ম্যাচের আয়োজন করছে টেনিস অস্ট্রেলিয়া। আগামী ১৫ জানুয়ারি অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে খেলবেন রজার ফেদেরার, সেরেনা উইলিয়ামস ও রাফায়েল নাদালের মতো তারকারা। এ প্রদর্শনী থেকে উঠে আসা অর্থ ব্যয় করা হবে অস্ট্রেলিয়ার দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে।

‘র‍্যালি ফর রিলিফ’ শীর্ষক এই প্রদর্শনী টেনিসের কথা আগেই জানিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের আয়োজকেরা। আড়াই ঘণ্টার ম্যাচটিতে কারা খেলছেন গতকাল জানা গেল সেটিও। শীর্ষস্থানীয় প্রায় সকল তারকাই অংশ থাকছেন এই প্রদর্শনী টেনিসে। ফেদেরার, নাদাল, সেরেনার পাশাপাশি প্রদর্শনী টেনিস ম্যাচটিতে অংশ নেবেন নাওমি ওসাকা, নিক কিরিওস, স্তেফানোস সিৎসিপাস ও ক্যারোলিন ওজনিয়াকি।

কয়েক মাস ধরে চলা দাবানলে অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত ২৫ জন মানুষ প্রাণ হারিয়েছেন। মারা পড়েছে কোটি বন্য পশুপাখি। পুড়ে ছাই হয়ে গেছে অনেক ঘরবাড়ি। দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে অস্ট্রেলিয়ার দুই ক্রিকেট কিংবদন্তি শেন ওয়ার্ন ও জেফ টমসন তাঁদের ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে তুলেছেন। অস্ট্রেলিয়ার বাস্কেটবল খেলোয়াড়রাও এগিয়ে এসেছেন। এগিয়ে এসেছেন দেশটির টেনিস তারকারাও। বিশ্বের ও অস্ট্রেলিয়ার এক নম্বর টেনিস তারকা অ্যাশলেই বার্টি ব্রিসবেন ইন্টারন্যাশনালে খেলে পাওয়া প্রাইজমানির সবটাই দান করেছেন। নিক কিরিওসও এটিপি কাপে প্রতিটি এইসের জন্য ২০০ অস্ট্রেলিয়ান ডলার করে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

অস্ট্রেলিয়ার দাবানল ছুঁয়ে গেছে অন্যান্য দেশের টেনিস তারকাদের হৃদয়ও। মারিয়া শারাপোভা ২৫ হাজার অস্ট্রেলীয় ডলার দান করেছেন। নোভাক জোকোভিচও ২৫ হাজার অস্ট্রেলীয় ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন এই রুশ সুন্দরীর অনুরোধে। এবার তো প্রদর্শনী টেনিসেই নেমে পড়ছেন ফেদেরার-নাদাল-সেরেনারা।

‘র‍্যালি ফর রিলিফ’ এ ফেদেরার-সেরেনাদের অংশগ্রহণের কথা জানিয়ে অস্ট্রেলিয়া টেনিসের প্রধান ক্রেগ তিলে গতকাল এটাও নিশ্চিত করেছেন, দাবানলের কারণে অস্ট্রেলিয়ান ওপেন পিছিয়ে দেওয়ার কোনো পরিকল্পনা তাঁদের নেই।